অষ্টম অধ্যায়ের তৃতীয় শ্লোকে শ্রীভগবান বলছেন,
অক্ষরং ব্রহ্ম পরমং সভাবোহধ্যাত্মমুচ্যতে।
ভূতভাবোদ্ভবকরো বিসর্গঃ কর্মসংজ্ঞিতঃ।।
শ্রীমদ্ভগবদ্গীতার বেশিরভাগ শ্লোকের ক্ষেত্রেই একেকদিন এক এক রকমের মানে মনের মধ্যে ভেসে ওঠে, মন যেদিন যে ভাবে থাকে সেই ভাব অনুযায়ী আরকি। আজ সকালে যেভাবে এই শ্লোকটির মানে বুঝতে পারলাম, তা নিজের জন্যই লিখে রাখছি যাতে পরে ভুলে না যাই:
অক্ষরম মানে 'ন ক্ষরতি' - that which does not perish - অক্ষয়। 'অক্ষরং ব্রহ্ম পরমং' মানে যাঁর নাশ নেই তিনিই পরমব্রহ্ম।
'সভাবঃ-অধ্যাত্মম্-উচ্যতে' মানে স্বভাবই আধ্যাত্ম বলে উল্লিখিত হয়। সেটা কিরকম? না, জীব আর ব্রহ্মের স্বভাব একই। ব্রহ্মই জীবরূপে উৎপন্ন হয়ে সুখ দুঃখ ভোগ করেন আর এইজন্যই তাঁকে আধ্যাত্ম বা জীবচৈতন্য বলে। অর্থাৎ এখানে প্রতি জীবদেহে পরব্রহ্মের প্ৰত্যগাত্মরূপে অবস্থানকেই একটি শব্দে বোঝানো হয়েছে।
'ভূত-ভাব-উদ্ভবকরঃ বিসর্গঃ' - ভূত মানে পৃথিবী, তার যে ভাব অর্থাৎ বস্তু, সেটাই ভূতভাব। সেই ভূতভাব অর্থাৎ এই মায়ার জগতের মূলে যে কামনা বাসনা - আমার বিবেচনায় তাকেই এখানে 'ভূতভাবোদ্ভবকর' বলা হয়েছে। বিসর্গঃ কি? নির্বাসনা, ভূতভাবের উৎপত্তিকারক সবকিছুকে ত্যাগ করার যজ্ঞ। কি ত্যাগ? যা কিছু ক্ষয়িষ্ণু, অনিত্য, সাময়িক, সে সবকে পাওয়ার বাসনা ত্যাগ। আর বস্তুজগৎরূপ যজ্ঞকুণ্ডে প্রজ্জ্বলিত ত্যাগরূপ যজ্ঞাগ্নিতে দেহধারণের ফলে উৎপন্ন হওয়া বাসনারূপ যজ্ঞহবির আহুতিদানের এই engagement-কেই বলা হচ্ছে 'কর্ম', যার সম্পাদন সগুণ ব্রহ্মস্বরূপা মহামায়ার কৃপা হলে সম্ভব হয়। এটাই হলো নিষ্কাম কর্ম, যে কর্মের দ্বারা জগতের কল্যাণ হয় আর নিজেরও মোক্ষলাভ অর্থাৎ ব্রহ্মজ্ঞান হয়।
তাহলে সংক্ষেপে কি দাঁড়ালো? ব্ৰহ্ম = অবিনাশী পরম সত্তা = পরম অক্ষর। অধ্যাত্ম = দেহকে আত্মভাবে অধিকার করে যা কিছু আছে = স্বভাব। কৰ্ম্ম = ভূতনিচয়ের উৎপাদক যজ্ঞ = ভূতভাবোদ্ভবকরো বিসর্গঃ। বাউলরা বলেন যে এই দেহে অধিযজ্ঞরূপে ভগবান বিদ্যমান আছেন (অধিযজ্ঞোহহমেবাত্র দেহে দেহভূতাং বর - গীতা ৮.৪)। অধিযজ্ঞ মানে যিনি সমস্ত যজ্ঞের প্রবর্তক ও ফলদাতা, যিনি অন্তর্যামীরূপে দেহমধ্যে বাস করেন। যেহেতু দেহ দ্বারাই যজ্ঞাহুতি অর্থাৎ মায়াজগতের প্রতি মোহ ত্যাগ হয়, সেইজন্য লিঙ্গশরীরকে আশ্রয় করে আত্মসুখের জন্য যজ্ঞাভিমানিনী ভগবান এই দেহেই বসবাস করেন। ওঁরা তাই তাঁকে নিজের দেহের মধ্যে খোঁজেন, তাতে অসুবিধের তো কিছু নেই। বাউলদের দর্শন তো আর অদ্বৈতের বাইরে নয়। তাঁর সংসারে তিনি নেই এমন জায়গা কই?
No comments:
Post a Comment